Follow Us

অবশেষে খোঁজ মিললো বিক্রমের,দেখুন ছবি সহ

অবশেষে খোঁজ মিললো বিক্রমের,দেখুন ছবি সহ


গত শনিবার চাঁদে ল্যান্ডিং হওয়ার সময় মাত্র ২.১ কিমি দূরত্ব থেকে বিক্রমের যোগাযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়ে।তারপর থেকে দিন রাত খোঁজ চলছিলো বিক্রম নামক সেই ল্যান্ডারের।অবশেষে খুঁজে পাওয়া গেছে বিক্রমের লোকেশন।বিক্রমকে খুঁজে পাওয়ার পরই আনন্দে আত্মহারা হয়ে খবরটি জানিয়ে দেন ইসরোর প্রধান ড. কে শিবন।

এই সন্ধানকার্যে চন্দ্রযান ২ এর অর্বিটারকে কাজে লাগয়েছেন ইসরোর বিজ্ঞানীরা।অর্বিটারে রাখা থার্মাল ছবির মাধ্যমেই পাওয়া গেছে বিক্রম ল্যান্ডারের সন্ধান।থার্মাল ইমেজিং তোলা ছবিগুলোতে তাপমাত্রাকে বিভিন্ন রঙে চিহ্নিত করা হয়,সেক্ষেত্রে সেখানে যদি অন্য তাপমাত্রার কোনো বস্তু থাকে তাহলে সেটি অন্য রঙে চিহ্নিত করা হবে।ঠিক সেভাবেই চিহ্নিত করা হয়েছে বিক্রমকে।জানা গেছে সেই তোলা ছবিতে বিক্রমকে চাঁদের মাটিতেই পাওয়া গিয়েছে।বিক্রমের সন্ধান মিললো এখনো সেটির সাথে কোনো যোগাযোগ স্থাপন করা সম্ভব হয়নি।বিজ্ঞানীরা এখন যোগাযোগ স্থাপনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।বিক্রমের সাথে যোগাযোগ স্থাপন হওয়ার পরই মিলবে চাঁদের সবরকম জরুরী তথ্যগুলো।

ল্যান্ডিং এর সময়ে বিক্রমের কোনো ক্ষয়ক্ষতি হয়েছে নাকি সেটির তথ্য এখনো জানা যায়নি।যোগাযোগ স্থাপন হওয়ার পরই মিলবে সমস্ত খবর।ল্যান্ডিং এর সময় ঠিক কি ঘটেছিলো? সেগুলির সমস্ত বিশ্লেষণ করে জানাবেন বিজ্ঞানীরা।ড. কে শিবন বিক্রমের সাথে খুব শীঘ্রই যোগাযোগ স্থাপন করার আশ্বাস দিয়েছেন।