‘কাশ্মীর বনেগা হিন্দুস্তান’, ইমরানের সামনেই জনতার স্লোগান

পাক অধিকৃত কাশ্মীরের মুজফফরাবাদে সভা করে ভারতের কাশ্মীর নিয়ে সহানুভূতি আদায়ের চেষ্টা করেছিলেন ইমরান খান। কিন্তু শুনতে হল, গো নিয়াজি গো। শুধু তাই নয়, ইমরান খানের বক্তব্যের সময় আওয়াজ উঠল, কাশ্মীর বনেগা হিন্দুস্তান।

 

কাশ্মীর থেকে ভারত সরকারের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের সিদ্ধান্ত মেনে নিতে পারছেন ইমরান খান। নানা ভাবে ভারতের উপরে চাপ সৃষ্টির চেষ্টা করেছেন। কিন্তু কিছুতেই লাভ হয়নি। আন্তর্জাতিকস্তরে মুখ পুড়েছে তাঁর। অগত্যা পাক অধিকৃত কাশ্মীরে সভা করে হাতে বন্দুক তুলে নেওয়ার বার্তা দিলেন ইমরান খান। পাকিস্তানের প্রধানমন্ত্রী যখন পাক অধিকৃত কাশ্মীরের মুফফরাবাদের সভা থেকে উস্কানি দিচ্ছে, ঠিক তখনই স্লোগান উঠছে, ‘কাশ্মীর বনেগা হিন্দুস্তান।’ কখনও আবার জনতা বলছে, গো নিয়াজি গো।

 

শুক্রবার পাক অধিকৃত কাশ্মীরের মুজফ্ফরাবাদে সভা করেন পাক প্রধানমন্ত্রী। কাশ্মীরিদের প্রতি সহমর্মিতা জানাতেই এই সভা হয়। সেখানেই কাপ্তান খান ‘প্রতিক্রিয়া’র তত্ত্ব তুলে ধরেন। যার ছত্রে ছত্রে উস্কানির ইঙ্গিত ছিল বলে মনে করা হচ্ছে,

 

পাক প্রধানমন্ত্রীর এই ধরণের মন্তব্যের পর ভারতের তরফে আনুষ্ঠানিকভাবে কোনও প্রতিক্রিয়া আসেনি। ইন্ডিয়ান এক্সপ্রেস সূত্র মাফত জানতে পারেছে ভারত নয়াদিল্লি মনে করছে আন্তর্জাতিকক্ষেত্রে সুবিধা করতে না পেরেই মুসলিমদের একত্রিত করার মরিয়া চেষ্ঠা করছে ইসলামাবাদ।