Follow Us

এবারে সূর্যে ‘আদিত্য L1’ পাঠাচ্ছে ISRO, চন্দ্রযান ২ এর সাফল্যের পর

এবারে সূর্যে ‘আদিত্য L1’ পাঠাচ্ছে ISRO, চন্দ্রযান ২ এর সাফল্যের পর

 

 

 

 

 

এবারে সূর্যে ‘আদিত্য L1’ পাঠাচ্ছে ISRO, চন্দ্রযান ২ এর সাফল্যের পর

 

 

চন্দ্রযান মিশনের ৯৫% সফল হয়েছে। এর পর ল্যান্ডার কে খুজেও পাওয়া গেছে, কিন্তু তার সাথে যোগাযোগ করা এই মুহূর্তে সম্ভব হচ্ছে না। কিন্তু এখানেই কিন্তু থেমে নেই ইসরো ইতিমধ্যেই ইসরো চন্দ্রযান ৩ এর প্রকল্প গ্রহন করেছে। জাপানের প্রযুক্তির সাথে মেলবন্ধন ঘটিয়ে ২০২৪ এ ফের চাঁদে চন্দ্রযান ৩ কে পাঠাবে ভারত।

 

 

আর সবথেকে বড় খবর এই যে ইতি মধ্যে ইসরো ঘোষণা করল সূর্যে স্যাটেলাইট পাঠানোর। ইসরো জানিয়েছে এই প্রজেক্টে স্যাটেলাইটটি একটি নিরাপদ দূরত্বে চারিদিকে ঘুরে তার আরোরা এর ওপর নজর রাখবে। যার ফলে সূর্যের থেকে অনেক অজানা জিনিস জানা যেতে পারে। এবং আমরা অনেক অজানা কিছুর সন্ধান পাব।

 

 

 

সিভান জানিয়েছেন যে আদিত্য L-1 মিশনটি কোনও বাধা বা গ্রহন ছাড়াই ধারাবাহিকভাবে সূর্যকে পর্যবেক্ষণ করতে পৃথিবী থেকে ১৫ লক্ষ কিলোমিটার দূরে লিজিয়েনারি পয়েন্ট 1 (এল -1) এর চারপাশে প্রদক্ষিণ করবে।

 

 

এই মুহূর্তে বিক্রম কে নিয়ে চিন্তিত ইসরো। ল্যান্ডারের নিজের ইচ্ছায় ল্যান্ডিং করানোর প্রোগ্রামিং আগে থেকেই ছিল। এই কারণে লান্ডার চাঁদের দক্ষিণ মেরুতে নেমে ইতিহাস তৈরি করতে সক্ষম হয়েছে। ISRO পুরো দেশের সমর্থন পেয়েছে, দেশবাসী বিজ্ঞানীদের ভরপুর ভালোবাসা দিয়েছেন। তাই ISRO থামার বা হতাশার কথা চিন্তা না করে পরবর্তী প্রজেক্ট এর উদ্যেশে এগিয়ে যাওয়ার পরিকল্পনা শুরু করেছে।

 

ISRO বিজ্ঞানীরা এই সমস্ত বিষয় নিয়ে প্রচন্ড পরিমানে আশাবাদী।